জাগো বীর
- রাফিউল রাফি ০৪-০৫-২০২৪

জাগো বীর
রাফিউল ইসলাম রাফি

দুচোখ মেলে দেখ বীর
তিমির কেটেছে ভোর,
আলস্য কেটে,
উঠো তেজে ফেটে,
ভেঙ্গে খিড়কি-দেউড়ি-দোর ।
শোষিত তুমি,
তোমার প্রিয়ভুমি,
চুষেছে জোঁকে দেহসার ।
তোমার মাতৃভূমি রক্তেভেজা,
লাখো শহীদের বুকের তাজা
রক্তে, শুন্য লাখো মায়ের ক্রোড় ।
তোমার শ্রমে-ঘামে কষ্টের ফসল,
যদিও মালিক তুমিই আসল,
ছিনিয়ে শোষকেরা সাজে দানবীর,
বিলিয়েও তুমি চোর ।
নিজ হাতে ইমারত গড়ে থাকো ফুটপাতে,
বস্ত্রহীন সারাদিন কেটে যায় তাঁতে ।
পাট হতে বস্ত্র এনে তুমি পাটকাঠি,
তোমার শ্রমের ন্যায্য মূল্য পিঠে চাবুক, লাঠি ।
ফুলে-ফলে সবুজ-শ্যামল ধরা তোমারই হাতে গড়া,
তোমার ওষুধ-সেবায় বাঁচে লাখো প্রাণ শুধু কাটেনা তোমার জ্বরা ।
আন্দোলনের ডাক এসেছে এবার জাগো বীর,
সংগ্রামীদের সাথে চল তুলে উর্ধে শীর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।